স্রোতের বিপরীতে দাঁড়িয়ে থাকা এক সত্যান্বেষীর গল্প

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২০

তখনো রাসূল সা. নব্যুওয়াত পাননি।

মক্কার কুরাইশ বংশের সন্তান যায়েদ ইবনে আমর ইবনে নুফাইল, যিনি মক্কার অন্যান্যদের ন্যায় আল্লাহকে বিশ্বাস করতেন কিন্তু তাদের ন্যায় পৌত্তালিকতা মেনে নিতে পারেন নি। তাই সত্য ধর্মের সন্ধানে তিনি মক্কা থেকে সিরিয়াতে গমন করলেন। সেখানে ইহুদি ও খৃষ্টান পন্ডিতদের কাছে তাদের ধর্ম সম্পর্কে জানতে চাইলেন। পন্ডিতগন যায়েদ ইবনে আমর বললেন, সঠিক ধর্ম হলো - দীনে হানিফ অর্থ্যাৎ ইব্রাহীম আ. এর ধর্ম, যিনি এক আল্লাহর ছাড়া কারো ইবাদত করতেন না। তিনি না ছিলেন ইহুদি, না ছিলেন খৃষ্টান। 

স্রোতের বিপরীতে দাঁড়িয়ে থাকা এক সত্যান্বেষীর গল্প

সেখান থেকে বের হয়ে যায়েদ ইবনে আমর দু'হাত উপরে উঠিয়ে বললেন, হে আল্লাহ! তুমি সাক্ষী থেকো, আমি দীনে ইবরাহিমের উপর আছি। 

সত্যিকার্থেই তিনি এমন ছিলেন। তিনি আল্লাহ ব্যতীত অন্য কারো নামে জবাইকৃত পশুর গোশত খেতেন না। 

তিনি অন্যান্যদের সাথে কন্যাশিশুদের জীবন্ত কবর দেয়ায় অংশগ্রহণ করতেন না বরং উল্টো, তাদের পিতাকে বলতেন, তোমরা এই কন্যাশিশুকে কবর না দিয়ে আমার কাছে দাও। আমি ওর ভরণপোষন নিবো। শিশুটি বড় হলে তার পিতাকে বলতেন এখন চাইলে তুমি তোমার মেয়েকে নিতো পারো। 

সে সময় মক্কার লোকেরাও নিজেদের দীনে হানিফের অনুসারী মনে করতো কিন্তু তারা যে সে দীন থেকে কবেই বের হয়ে গেছে তা নিজেরাও জানতো না। তাই যায়েদ ইবনে আমর একদিন কাবার দেয়ালে হেলান দিয়ে বাকিদের উদ্দেশ্য করে বলেছিলেন- 

হে কোরাইশ গোত্র! আল্লাহর কসম, আমি ব্যতীত তোমরা কেউ-ই দীনে ইবরাহিমের উপর প্রতিষ্ঠিত নও। 

[সম্পূর্ণ বর্ণনা সহিহ বুখারি: ৬ষ্ঠ খন্ড, ৩৫৫১ নং হাদিস (ইফা) থেকে নেয়া]


যায়েদ ইবনে আমর ইবনে নুফাইল রাসূল সা. এর নব্যুয়াতের ৫ বছর পূর্বেই মৃত্যুবরণ করেন। আর রেখে যান তাঁর সুযোগ্য সন্তান সায়েদ ইবনে যায়েদ (রা.), যিনি রাসূল সা. এর সাহাবী ছিলেন এবং জান্নাতের সুসংবাদপ্রাপ্ত ১০ জন সাহাবীর একজন।