করোনার মেঘ কেটে যাবে কিন্তু তারপর...?

প্রকাশিত: ডিসেম্বর ০১, ২০২০

করোনার মেঘ কেটে যাবে
করোনা ভ্যাকসিনের মূলা ধরিয়ে দিয়ে গণতন্ত্রের আঁতুরঘরে প্রেসিডেন্ট নির্বাচনও হলো। সারাবিশ্বে কমবেশি সব রাষ্ট্রেই সবকিছুই চলছে। এখন অবশ্য করোনা নিয়ে মিডিয়াগুলোর প্রথম দিককার মত মিনিটে মিনিটে স্কোর, নিউজ আপডেট নেই। মানসিক দাসবৃত্তির কারণে করোনা নিয়ে যেকোন পরিস্থিতি মোকাবেলা, উদ্যোগ গ্রহণের জন্য আমাদের মত দেশগুলোকে প্রভূদেশগুলোর দিকে তাকিয়ে থাকতে হয়। তারা নড়েচড়ে বসলে আমরাও বসি, তারা ঢিলেমি দিলে আমরাও দিই। মাঝখান থেকে ঝড়ে কে কতগুলো আম কুড়ালো তার হিসেব বা ভাগীদার রাষ্ট্রীয়ভাবে আমরা না করতে পারলেও দেশ-বিদেশের পুঁজিবাদী বুর্জোয়া শ্রেণিটি ঠিকই করতে পেরেছে। 

করোনা পরিস্থিতি একসময় স্বাভাবিক হয়ে যাবে। মাঝখানে আমাদের মত দেশগুলোর অর্থনৈতিকসহ সামগ্রিক শোচনীয় পরিস্থিতি কাটিয়ে উঠতে আর কয়েক যুগ পিছিয়ে যাবে। 

সবচেয়ে ভয়ের বিষয় হলো - এই করোনা পরিস্থিতি ভবিষ্যত পৃথিবীর জন্য, পৃথিবীকে এক কঠিন জীবাণুযুদ্ধের (Bio-War) দিকে ঠেলে দিবে। বর্তমানে সংরক্ষিত তথ্য-উপাত্ত (Information & Data), পরিসংখ্যান (Statistics) সামনের আয়োজনের জন্য শক্তিশালী ভূমিকা পালন করবে এবং তা ক্ষতি সাধনের উদ্দেশ্যেই। 

মধ্যযুগের যুদ্ধগুলোতে শত্রুদের দিকে লক্ষ্য করে পাথরের গোলা নিক্ষেপ করা হতো গোলার সর্বোচ্চ অতিক্রান্ত দূরত্ব নির্ণয় করার জন্য। সব ঠিকঠাক থাকলে পরের গোলাটা হতো বিস্ফোরকের। 

এই করোনা যে সেই পরীক্ষামূলক (Trial) পাথরের গোলা নয়, সেটাও নিশ্চিত করে বলা যাচ্ছে না। পরবর্তী ভাইরাস মহামারী কতটা ভয়াবহ হতে পারে, সেটার জন্য আমরা মোটেও প্রস্তুত না।