হঠাৎ করেই কেন এত ধর্ষণ বেড়ে গেল?

প্রকাশিত: ডিসেম্বর ০২, ২০২০

ভাবছেন হঠাৎ করেই এত ধর্ষণ বেড়ে গেল কেন! স্কুল, কলেজ, মাদ্রাসা, ঘরে, পাড়া-মহল্লা সর্বত্রই শুধু ধর্ষণ আর ধর্ষণ। সংখ্যার বিবেচনায় ধর্ষণের কাছে অন্যান্য অপরাধগুলো যেন নস্যি। 

Image: @iStockphoto
আসলে ঘটনা অন্য। ঘুঁটঘুঁটে অন্ধকারে টর্চলাইট ধরলে শুধু নির্দিষ্ট অংশই আলোকিত হয়। কেবল সেই আলোকিত জায়গাটা স্পষ্ট দেখা যায়। আমাদের রাষ্ট্র, সমাজ এমন এক তিমির রাতে পরিণত হয়েছে আমরা অধিকাংশরাই অনুমান করতে পারি না। সেটা দেখার জন্য প্রয়োজন মিডিয়া, যেটা সূর্যের আলোর ন্যায় কাজ করে। 

কিন্তু পাশ্চাত্য আদর্শে নিয়ন্ত্রিত আমাদের কর্পোরেট মিডিয়াগুলো টর্চলাইটের মতই একচোখা। এরা পাঠকশ্রেণির মনোযোগ (মোটিভ)-এর উপর নির্ভর করে অন্ধকারে টর্চলাইটের আলো ফেলে। সব মিডিয়াগুলো তাদের টর্চলাইট নিয়ে একটা অংশেই আলোকিত করে। 

সবাই ভিন্ন ভিন্ন অংশগুলোতে প্রতিনিয়ত আলো ফেললে আমরা অপরাধের সম্যক ধারণা পেতাম। কিন্তু এরা কর্পোরেট মিডিয়া,  পাঠক যেটা খুঁজছে, যেটাতে নিজেদের লাভ-খ্যাতি কুড়ানো যাবে, সেটাতেই এদের আগ্রহ। তাই সেই ভাইরাল ইস্যুর ঘটনাই বার বার ব্রেকিং নিউজ করা হয়, সেটাই পত্রিকার হেডলাইন করা হয়। 

এখন আলোটা পড়েছে 'ধর্ষণ' অংশে। কিন্তু বাকি অন্ধকার জগতে আলোর ফোকাস ধরেনি। সেজন্য আমরা বুঝতেও পারছি না, বাকি অংশের অপরাধের হার কেমন, বীভৎস কেমন। 

সন্ত্রাসী, দুর্নীতি, খুন, গুম ইত্যাদি কি থেমে আছে? নেই। আপনার আশেপাশে দেখুন অথবা পত্রিকায় লুকিয়ে থাকা ছোট্ট কলামগুলোতে।

ধর্ষণ ইস্যুর রেশ কেটে গেলেই বুঝবেন পরবর্তীতে মিডিয়া কোন অংশে ফোকাস করে।