দ্যা বয় হু হার্নেসড দ্যা উইন্ড - চলচ্চিত্র রিভিউ

প্রকাশিত: ডিসেম্বর ০২, ২০২০

মালাউই- পূর্ব আফ্রিকার একটি দরিদ্র দেশ।  নিম্ন জীবনযাত্রার মানেও ১৪ বছরের উইলিয়ামদের পরিবারে সুখ ছিলো।  কিন্তু বৃক্ষনিধন, অনাবৃষ্টি, বন্যা ও দেশের অস্থির রাজনৈতিক ব্যবস্থা তীব্র খাবার সংকটের সৃষ্টি করে।  

দ্যা বয় হু হার্নেসড দ্যা উইন্ড

উইলিয়ামের বাবা একজন কৃষক।  অনাবৃষ্টিতে ফসল না ফলাতে পারাটা তাকে যথেষ্ট হতাশ করে ফেলেছে।  এদিকে বেতন পরিশোধ না করতে পারায়, পড়ালেখার প্রতি তীব্র উৎসাহী উইলিয়ামের পড়াশোনা বন্ধ হয়ে যায়।  কিন্তু বিজ্ঞানের প্রতি অদম্য আগ্রহ, জানার ইচ্ছা কোনো কিছুই থামাতে পারেনি।  তার প্রিয় সাবজেক্ট ছিলো পদার্থ বিজ্ঞান।  বিভিন্ন কৌশল অবলম্বন করে সে পদার্থ বিজ্ঞানের ক্লাসে বসে ক্লাস করতো, লাইব্রেরি কার্ড না থাকা সত্ত্বেও লাইব্রেরিতে তার জায়গা করে নিয়েছিলো।  সে নিচের ক্লাসের ছাত্র হয়েও উঁচু ক্লাসের বই পড়তো।   

এভাবে সে একদিন শিখে যায়, কিভাবে বিদ্যুৎ উৎপাদন করা যায়।  পরিশেষে সে তার বাবার সাইকেল ভেঙ্গে তৈরি করে উইন্ডমিল।  সে সফল হয়, উইন্ডমিলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করে, পানি উঠাতে।  তার বাবা ও প্রতিবেশীরা সেই পানি দিয়ে ফসল ফলাতে শুরু করলো।  

এমনই বাস্তব গল্প অবলম্বনে তৈরি চলচ্চিত্র - দ্যা বয় হু হার্নেসড দ্যা উইন্ড

মোটা দাগে গল্পটা এরকম হলেও, পুরো মুভিটা না দেখলে আসল মজাটা পাওয়া যাবে না।   একজন আদর্শ মা, দায়িত্বশীল বাবা, পরিবারকে বুঝতে সক্ষম একটা কিশোর - অনেকগুলো প্লট আছে, দেখার মতো, অনুধাবন করার মতো।