মানুষ কখনো বিপ্লব সৃষ্টি করতে পারে না

প্রকাশিত: জানুয়ারী ১৩, ২০২১

মানুষ কখনো বিপ্লব সৃষ্টি করতে পারে না। বিপ্লবের নির্মাতা হলো সময়। সময় যখন বিপ্লব সৃষ্টি করে তখন কিছু মানুষ তাকে ডাইরেকশন দেয়। যখন এই বিপ্লব কিছু স্বার্থান্বেষী মানুষ নিজেদের স্বার্থ রক্ষার জন্য পকেটস্থ করে ফেলে তখন জগৎ একটি সম্ভাবনা হারায়, মানবতার মুক্তির সম্ভাবনা। নির্যাতিত, নিপীড়িত, বঞ্চিত, অবহেলিত, নিরন্ন মানুষের দুঃখ-কষ্ট আরও কিছুটা প্রলম্বিত হয়।

বিপ্লব সৃষ্টি হলেই মানুষের মনে আশা জাগে, আশাবাদী মানুষ অন্ধকার রাতে জ্বলন্ত প্রদীপে ঝাঁপিয়ে পড়া পতঙ্গের ন্যায় ঝাঁপ দেয় বিপ্লবে, বিপ্লবের গতি বৃদ্ধি করে। বিপ্লব অবশ্যই সমাজের কিছু পরিবর্তন ঘটায় কিন্তু সবসময় তা ইতিবাচক ও বিপ্লবীদের আশার পূর্ণপ্রতিফলনকারী হয় না। কখনো কখনো মানুষ বুঝে যে, সে আসলে মরীচিকার পেছনের ছুটেছিল।

মানুষ কখনো বিপ্লব সৃষ্টি করতে পারে না
কিন্তু এই বিপ্লব যখন সৎ, নিঃস্বার্থ ও মানুষের কল্যাণে জীবনোৎসর্গকারী ব্যক্তি দ্বারা পরিচালিত হয় তখন নির্যাতিত, নিপীড়িত মানুষের সত্যিকারের মুক্তি আসে, মানবতার মুক্তি আসে। বিপ্লবীদের আশার পূর্ণ প্রতিফলন ঘটে। সময় তৃপ্ত হয়, জগৎ প্রশান্ত হয়, মিথ্যার বিনাশ হয়, জালিমদের শক্তি-স্বামর্থ খর্ব হয়, সমাজে শান্তি প্রতিষ্ঠিত হয়।

সময় আজ বিপ্লবের গান গাইছে, মানবতা আজ ত্রাহী সুরে চিৎকার করছে, আশাবাদী মানুষ, বিপ্লবী মানুষ প্রতীক্ষা করে বসে আছে কে এই বিপ্লবের হাল ধরবে তা দেখার জন্য। এখন প্রয়োজন এমন একজন মহামানব যিনি এই বিপ্লবকে সঠিক খাতে প্রবাহিত করে মানবতার মুক্তি আনবে। সেই বিপ্লবে বিরাট বিধ্বংস হবে জানি, বহু মানুষের জীবন কোরবান হবে তবু আমি সেই বিপ্লবের প্রত্যাশী। আমিও সেই বিপ্লবের অগ্রসেনানায়কদের একজন হতে চাই।