উত্তরবঙ্গের দিনগুলো - মহানন্দা নদী

প্রকাশিত: জানুয়ারী ১৩, ২০২১

কোন নদী ভারত থেকে উৎপন্ন হয়ে বাংলাদেশে উঁকি দিয়ে আবার ভারতে ঢুকে গেছে? এর উত্তর সবার জানা - মহানন্দা। নদীমাতৃক বাংলাদেশে গঙ্গার একমাত্র উপনদী মহানন্দা। উইলিয়ম উইলসন হান্টারের জরিপ (১৮৭৬) থেকে জানা যায়, মহানন্দা একসময় একটি প্রশস্ত এবং গভীর নদী ছিল, যার বুকে চলাচল করত বড় বড় ৫০০ মণ মালবাহী নৌকা। 

উত্তরবঙ্গের দিনগুলো - মহানন্দা নদী
সেলফিতে লেখক

ভারতের ফুলবাড়ি সীমান্ত দিয়ে বাংলাদেশের সর্বউত্তরের উপজেলা তেঁতুলিয়ায় প্রবেশ করেছে বালি আর পাথরের অন্যতম এই নদী মহানন্দা। এরপর ২০ কিলোমিটার প্রবাহিত হয়ে আবার ঢুকে গেছে ভারতে। এ নদী ভারতের দার্জিলিং জেলার ২০৬০ মিটার উঁচু মহালিদ্রাম পাহাড় থেকে উৎপন্ন হয়ে ভারতের ফুলবাড়ী হয়ে বাংলাদেশে প্রবেশ করেছে।

বৃষ্টির পানিই এ নদীর উৎস। বর্ষার সময় দুকূল প্লাবিত করে প্রবাহের সময় মহানন্দার স্রোতে ভেসে আসে ছোট, বড় এবং মাঝারি ধরনের নুড়ি পাথর। সেই পাথরের সাথেই জড়িয়ে গেছে এই এলাকার অর্ধশতাধিক গ্রামের প্রায় ৫০ হাজার মানুষের জীবন। 

বাতাসে ফুলানো ট্রাকের চাকার টিউব, লোহার চালনি, পাথর নির্ধারণের লোহার রড নিয়ে কোথাও এক বুক, কোথাও বা হাঁটু পানির নিচে থেকে শ্রমিকেরা এই নুড়ি পাথর সংগ্রহ করেন। বছরের প্রতিদিনই চলে পাথর সংগ্রহের কাজ। এর পর স্থানীয় ক্ষুদ্র ও ফড়িয়া ব্যবসায়ীদের কাছে এই পাথর বিক্রি করেন তারা।

মহানন্দায় বালু উত্তোলন
বাতাসে ফুলানো ট্রাকের চাকার টিউব, লোহার চালনি, পাথর নির্ধারণের লোহার রড নিয়ে কোথাও এক বুক, কোথাও বা হাঁটু পানির নিচে থেকে শ্রমিকেরা এই নুড়ি পাথর সংগ্রহ করেন।


একজন শ্রমিক গড়ে প্রতিদিন ২৫ থেকে ৩০ সিএফটি পাথর উত্তোলন করে। যার বাজার মূল্য ৭শ থেকে ৮শ টাকা। মহানন্দার পাথরের এই বিপুল কর্মকাণ্ডে নারীরাও খুঁজে পেয়েছে কর্মসংস্থান। সংসারের কাজ সামলে সকালেই দুপুরের খাবার সাথে নিয়ে পাথর চালনির কাজে নেমে পড়েন তারা। সারাদিন খেটে আয় করেন ২৫০ থেকে ৩০০ টাকা।

মহানন্দা
বাংলাদেশ ছুঁয়ে ভারতে ঢুকছে মহানন্দা। একটা সেতু দেখা যাচ্ছে যেটার কথা বললাম।


কাঞ্চনজংঘা দেখি নাই তো কী হয়েছে? মহানন্দা তো দেখেছি। এই নদীটা ভারত বাংলাদেশের সীমানা নির্দেশ করেছে। যেখানে নদীটি বেঁকে গিয়ে ভারতে ঢুকেছে সেখানে দাঁড়ালে একটা সেতু দেখা যায়। তার উপর দিয়ে দার্জিলিং যাচ্ছে অনেক গাড়ি। আমিও একদিন দার্জিলিং যাবো অমন কোনো গাড়িতে চড়ে।