ইসলামে তালাকপ্রথা নিয়ে কিছু কথা

প্রকাশিত: এপ্রিল ১২, ২০২১

অনেক সনাতনী ইসলামের তালাকপ্রথা নিয়ে এরকম মন্তব্য করে থাকেন। তাই স্ক্রীনশটসহ উত্তরটা পরিমার্জন করে এখানেও শেয়ার করলাম।

ইসলামে তালাকপ্রথা নিয়ে কিছু কথা
তালাক প্রথা কি খারাপ জিনিস? একজন নারী বা পুরুষের বিয়ের পর বিভিন্ন কারণে পৃথক হয়ে যেতে হয়। তাই বলে জোর করে সেই সংসার করতেই হবে? এটারও একটা সমাধান থাকা উচিত। আর সেটা আল্লাহ দিয়েছেন। এখন বিষয় হলো এই সমাধানটা কেউ যদি অন্যায়ভাবে ব্যবহার করে, তাহলে দোষটা ধর্মের না, দোষটা অপব্যবহারের। যেমন- অস্ত্র যদি প্রতিরক্ষা, নিরাপত্তায় ব্যবহৃত হয়, সেটা তখন বৈধ। আবার অস্ত্র দিয়ে যদি সন্ত্রাস, খুন করা হয়, সেটা অবৈধ। এখানে অস্ত্রের কোনো দোষ নেই, দোষ ব্যবহারের।

আবার বিয়ের বিষয়ে যদি আসেন, ইসলামে আল্লাহ বিয়েটা সহজ করে দিয়েছেন (যদিও এখন বিয়েকে বিভিন্নভাবে কঠিন করা হয়েছে) কারণ, বিয়ে সহজ না হলে সমাজে অশ্লীলতা, অনৈতিক কর্মকান্ড বেড়ে যাবে, পারিবারিক-সামাজিক শৃঙ্খলা ব্যহত হবে। আরো অনেক নেতিবাচক ও গুরুতর প্রভাব আছে। ইসলাম একটা ডাইনামিক জীবনব্যবস্থা। তাই নির্দেশ ও নীতিগুলো খুবই প্র্যাক্টিকাল ও সহজ করা হয়েছে।

ইসলামে তালাকপ্রথা নিয়ে কিছু কথা SS
ইউটিউবের কমেন্ট বক্স থেকে নেয়া স্ক্রীনশট


আমার ধর্ম উত্তম, অন্যেরটা ভালো নয় - এই চিন্তা যতদিন রাখবেন ততদিন ধর্মের নামে অনাচারই হবে, যেটা হচ্ছে। আপনার ধর্ম মহান সেটা ব্যবহারে, সম্মান প্রদানে বুঝা যাবে। আমি-আপনি খারাপ হওয়ায় পুরো ধর্ম খারাপ হয়ে যায় না।