নির্বাচিত লেখা

দক্ষিণ এশিয়ায় ধর্মান্ধতার উত্থান: বাংলাদেশের প্রেক্ষাপটে আমাদের করণীয়

জাতীয় প্রেসক্লাবের সন্নিকটে বাগিচা চাইনিজ রেস্টুরেন্টে হেযবুত তওহীদ ঢাকা মহানগর গণমাধ্যম ব্যক্তিত্বদেরকে নিয়ে একটি গোলটেবিল বৈ......

এ ঈমান কখনো যাচাই হয়নি

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২১

এ ঈমান কখনো যাচাই হয়নি। এ ঈমান ইব্রাহিমের (আ) মতো পরীক্ষার মুখোমুখি হয়নি। ইউনুস, ঈসা, মুসা, ইসমাইল, আইয়্যুব, ইউসুফদের (আ) মতো দীর্ঘ পথ পরিক্রমায় জ্বলেনি, পোড়েনি। এই ঈমান কখনো স্রষ্টার আনুগত্যে বাধা পড়েনি। হঠাৎ ঝলসে উঠা এ ঈমান। এই ঈমান বড় ভয়ানক। এ ঈমান ঈমান নয়, এ ঈমান হচ্ছে হঠকারিতা। এ ঈমান বিদ্বেষের, প্রতিহিংসার। এ ঈমান ভিন্ন বিশ্বাসীদেরকে ঘৃণা করার ঈমান। এ ঈমান জ্বলে পুড়ে, দীর্ঘ পথপরিক্রমা পেরিয়ে পরিপক্ক ঈমান নয়। এ ঈমান খামখেয়ালীপনার ঈমান। এ ঈমান হঠাৎ ঝলসে উঠার ঈমান। এ ঈমানের কোন দায় নেই, এ ঈমানের দায়িত্ব নেই। এই ঈমান আসলে নিজের নফস তথা পাশবিকতা চরিতার্থ করার ঈমান। এ ঈমান চলে যেতে সময় নিবে না। সামান্য অর্থ লোভে এ ঈমান লুটোপুটি খাবে। কামনা বাসনার কাছে আত্মসমর্পণ করবে। সুদ-ঘুষ থেকে দূরে থাকা এ ঈমান নয়। আজীবন এসব লোভ লালসায় ডুবে থেকে হঠাৎ ধর্মপ্রেমে উন্মাদনা প্রকাশ করা, অনেক বড় জেহাদী বনে যাওয়া- এসব স্রেফ পাগলামী আর ক্রোধের বহি:প্রকাশ। 

নিউজ: রংপুর পীরগঞ্জে ফেসবুক পোস্টে ধর্ম অবমাননার অভিযোগ হিন্দুপল্লীর ২০ টি ঘরে অগ্নিসংযোগ
নিউজ: রংপুর পীরগঞ্জে ফেসবুক পোস্টে ধর্ম অবমাননার অভিযোগ হিন্দুপল্লীর ২০ টি ঘরে অগ্নিসংযোগ

যে ঈমান দীর্ঘ পথপরিক্রমায় পথ পেরিয়ে একটা নির্যাসে পরিণতি পায়, সে ঈমান এমন হঠাৎ করে জ্বলে ওঠে না। পরিণত ঈমানদার হোন সাবের, ধীর-স্থির কিন্তু দৃঢ় সংকল্পকারী। হঠাৎ জ্বলে ওঠা ঈমানদারের চেতনা দেখে ভড়কে যেওনা। এ ঈমান দপ করেই নিভে যাবে। এই সাময়িক ঈমান কখনো কিছু নির্মাণ করতে পারবে না, শুধুই ধ্বংস এ ঈমানের অবশ্যম্ভাবী পরিণতি। ধ্বংসযজ্ঞ দেখে চিনে নিও কোনটা হঠাৎ করে জ্বলে ওঠা ঈমান।