নির্বাচিত লেখা

দক্ষিণ এশিয়ায় ধর্মান্ধতার উত্থান: বাংলাদেশের প্রেক্ষাপটে আমাদের করণীয়

জাতীয় প্রেসক্লাবের সন্নিকটে বাগিচা চাইনিজ রেস্টুরেন্টে হেযবুত তওহীদ ঢাকা মহানগর গণমাধ্যম ব্যক্তিত্বদেরকে নিয়ে একটি গোলটেবিল বৈ......

বাংলাদেশের ক্রিকেটীয় আয়না

প্রকাশিত: নভেম্বর ০১, ২০২১

বাংলাদেশের ক্রিকেটারদের ভালো গুণের অভাব নাই। টিকটক, নাচ-গান, মডেলিং, ধর্ম-কর্ম, সবকিছুতেই তারা হলো বিশ্বের সেরা। ক্রিকেটটাই যা একটু খারাপ খেলে। ওইটুকু আমরা কম্প্রোমাইজ করে নিলেই হয়। আমাদের বোঝা উচিত- একজন মানুষের সব গুণ থাকে না, তেমনি একটা ক্রিকেট টিমেরও সব গুণ থাকা সম্ভব না। বহুগুণের গুণধর হবার পরও তাদেরকে ভালো ক্রিকেটও খেলতে হবে এমন চাপ দেওয়ার কোনো মানে হয় না। আপনাদের যাদের কোনোই গুণ নাই, আপনারা কী করছেন? নিজেদের মুখটা একটু আয়নায় দেখুন।

বাংলাদেশের ক্রিকেটীয় আয়না

প্রত্যেক মানুষের জন্ম হয় বড় কিছু করার জন্য। তাই ছোট কিছুতে নিজেকে আটকে ফেলতে নেই। আমাদের ক্রিকেটারদেরকে কয়েক বর্গমিটারের মাঠে আটকে ফেলতে চাইছে অনেকে, অথচ তাদের জন্ম হয়েছে আরও বড় কিছু করার জন্য। ভালো ক্রিকেট খেলা দলের কোনো অভাব আছে? বিশ্বের অনেক দলই ভালো ক্রিকেট খেলতেছে। দুই বছর আগে জন্ম নেওয়া দলটাও যেভাবে চার-ছক্কা পিটাচ্ছে, তাতে এই খেলাধুলার মান নিয়েই এখন প্রশ্ন ওঠা স্বাভাবিক। সে দৃষ্টিতে দেখলে ক্রিকেট এখন সস্তা খেলায় পরিণত হয়েছে। কাজেই সস্তা জনপ্রিয়তার জন্য আমাদের ক্রিকেটাররাও যদি সবকিছু ভুলে গিয়ে “ভালো খেলা”র দিকে ঝুঁকে পড়ে তাহলে দেশের মান রইল কোথায়? আমরাও তো অন্যদের মতই হয়ে গেলাম তাহলে! 

তারচেয়ে টাইগারদের উচিত ক্রিকেটের দিক থেকে মনোযোগ সরিয়ে টিকটকের দিকে মনোযোগ বাড়িয়ে দেওয়া। টিকটকে আছে প্রবল সম্ভাবনা। আছে নতুন কিছু নির্মাণের হাতছানি। এটাই তো দরকার। বিশ্বকে নতুন কিছু দিতে হবে। পানির নিচে টিকটক ভিডিওর আইডিয়াটা কিন্তু মন্দ ছিল না। এভাবেই নতুন কিছু করে দেখাতে হবে বাংলার টাইগারদের। মনে রাখতে হবে- মানবজাতি তাদের কাছে ক্রিকেট চাচ্ছে না, ক্রিকেটীয় বৃত্তের বাইরে ভিন্নস্বাদের কিছু চাচ্ছে। যেমন পানির নিচে একটা মিউজিক ভিডিও হতে পারে। গানটা হতে পারে এমন- আয়নাতে ওই মুখ দেখবে যখন. . .।