নির্বাচিত লেখা

দক্ষিণ এশিয়ায় ধর্মান্ধতার উত্থান: বাংলাদেশের প্রেক্ষাপটে আমাদের করণীয়

জাতীয় প্রেসক্লাবের সন্নিকটে বাগিচা চাইনিজ রেস্টুরেন্টে হেযবুত তওহীদ ঢাকা মহানগর গণমাধ্যম ব্যক্তিত্বদেরকে নিয়ে একটি গোলটেবিল বৈ......

অর্থনৈতিক সংকটের মুখে রাষ্ট্র

প্রকাশিত: নভেম্বর ০৭, ২০২১
করোনা পরবর্তী রাষ্ট্রের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ অর্থনৈতিক সংকট মোকাবেলা করা। আমরা ইতোমধ্যেই দেখতে পাচ্ছি, জ্বালানি তেল-গ্যাস, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনগণের নাভিশ্বাস। উপরন্তু সুযোগসন্ধানী ব্যবসায়ী সিন্ডিকেট এরকম এক পরিস্থিতির অপেক্ষায় সবসময় থাকে। এই ঊর্ধ্বগতিকে সামাল না দিতে পারলে ধীরে ধীরে রাষ্ট্রের অর্থনৈতিক কাঠামোর ভয়াবহ ধ্বস নামবে। কৃষি, ব্যবসা, চাকুরি, দৈনিন্দন জীবনযাত্রা সর্বত্রই দেখা দিতে পারে চরম বিশৃঙ্খলা ও মন্দা। আর এসবের পরিণাম মুদ্রাস্ফীতি, দুর্ভিক্ষ। 

অর্থনৈতিক সংকটের মুখে রাষ্ট্র

রাজনৈতিক বুলি আওরানো, অর্থনৈতিক প্রবৃদ্ধি, দেশের উন্নয়ন প্রচারের চাইতে সরকারকে প্র্যাক্টিকাল ফ্যাক্টরগুলোতে গুরুত্ব দিতে হবে। একদিকে দ্রুত এই অর্থনৈতিক সংকট মোকাবেলা করা অন্যদিকে সিন্ডিকেশনের বিরুদ্ধে শক্ত অবস্থান। অন্যান্য রাজনৈতিক দলগুলোরও ভূমিকা প্রয়োজন। জনগণকে মৃত্যুর মুখে ঠেলে দিয়ে সরকারের রাজনৈতিক সমালোচনার সময় এখন না। কারণ, এই অর্থনৈতিক সংকট বৈশ্বিক। বিশেষ করে আমাদের মত রাষ্ট্রগুলোর। 

করোনা পরবর্তীতে বিশ্ব অর্থনীতি ও রাজনীতিতে ব্যাপক রদবদল হবে, বিশ্ব নেতৃত্বের হাত বদলও হতে পারে।  আমরা এই বৈশ্বিক রাজনীতির পার্টিসিপেন্ট নই বরং ক্রীড়ানক। সাহায্য চাইলে মাথার ওপর চাপিয়ে দেয়া হবে চোরবালি সুদের ঋণ ও আত্মঘাতী যতসব চুক্তিসমূহ। তাই রাষ্ট্রীয় ও জাতিগত এই সংকটে নিজেদেরকেই সমাধান করতে হবে।