নির্বাচিত লেখা

দাসপ্রথার বিরুদ্ধে রসুলাল্লাহর (সা.) সংগ্রাম

আল্লাহর রসুল (সা.) মানুষ কেনাবেচার দাসত্ব প্রথাকে নির্মূল করার জন্য তিনি আজীবন সংগ্রাম করে গেছেন। এই সংগ্রাম কেবল যে কাফেরদের বিরুদ্ধে তা নয়......

ফেসবুক নিয়ে কিছু সিরিয়াস কথা

প্রকাশিত: এপ্রিল ২০, ২০২১

ফেসবুক নিয়ে কিছু সিরিয়াস কথা
একটা সিরিয়াস কথা বলি। এই ফেসবুক বড় সংখ্যক মানুষকে মানসিক রোগী বানিয়ে দিয়েছে। এসব মানসিক বিকারগ্রস্ত লোক ফেসবুকে ঘুরে বেড়াচ্ছে. সর্বত্র কমেন্ট করে যাচ্ছে। এরা যে মানসিক বিকারগ্রস্ত তাদের মন্তব্য, পোস্ট, আচরণ লক্ষ্য করলেই সেটা পরষ্কার হয়ে যায়। আসলে পুরো ফেসবুকের চিত্রই বাংলাদেশের একটা প্রতিচিত্র।

ফেসবুককে যতটা সম্ভব সিরিয়াসলি নেবেন না। সিরিয়াসলি নিলে এর প্রভাব আপনার ব্যক্তি জীবনে পড়বে। ফেসবুকের এ প্রভাব আপনার ব্যক্তি জীবনকে খুব কিছু দেবে না, যদি না আপনি কিছু নিয়ম পালন করেন। বরং হারানোর সম্ভাবনাই বেশি। আলহামদুলিল্লাহ, ফেসবুক থেকে আমি অনেক কিছু শিখেছি। এখনও শিখছি। তবে মাঝদিক দিয়ে একবার ফেসবুক আমার ব্যক্তি জীবনকে আঘাত করেছিল। কিন্তু সেটা স্থায়ী হয়নি। 

ফেসবুককে আপনার জীবনের অশান্তির কারণ না বানাতে এবং ফেসবুক থেকে কিছু আদায় করে নেওয়ার জন্য যা করবেন:

‌১। অসভ্য, ইতর প্রকৃতির ব্যক্তিদের এড়িয়ে চলবেন।

২। ঝগড়াটেদের সাথে তর্কে জড়াবেন না। 

৩। নিজেকে যেসব পণ্ডিত অনেক উচু লেভেলের জ্ঞানী হিসেব দাবি করে তাদেরকে এড়িয়ে যাবেন। প্রয়োজনে আনফ্রেন্ড করে দিতে পারেন। 

৪। গালিবাজদের সাথে কখনোই লড়তে যাবেন না। 

৫। যার কথাবার্তায় মূর্খতা ফুটে উঠবে তার সাথে আর তর্ক করতে যাবেন না। সে আপনাকে মূর্খ বানিয়ে ছাড়বে। প্রয়োজনে আস্তে করে কমেন্ট মুছে দিয়ে চলে আসবেন। 

৬। অপছন্দের কাউকে আনফ্রেন্ড করা সম্ভব না হলে তাকে আনফলো করে রাখবেন। 

৭। সবচেয়ে বড় কথা, ফেসবুককে সিরিয়াসলি নেবেনই না। যদি সিরিয়াসলি নেন তবে সেটা আপনার ব্যক্তিগত জীবনকে তছনছ করে দিতে পারে।