নির্বাচিত লেখা

দাসপ্রথার বিরুদ্ধে রসুলাল্লাহর (সা.) সংগ্রাম

আল্লাহর রসুল (সা.) মানুষ কেনাবেচার দাসত্ব প্রথাকে নির্মূল করার জন্য তিনি আজীবন সংগ্রাম করে গেছেন। এই সংগ্রাম কেবল যে কাফেরদের বিরুদ্ধে তা নয়......

আমাদের কী আছে?

প্রকাশিত: নভেম্বর ০৭, ২০২১

আমাদের কী আছে?
পৃথিবীর সব জাতিরই গর্ব করার মত কিছু না কিছু আছে। আমাদের কী আছে? আমাদের কোন জিনিসটা আন্তর্জাতিক মানসম্মত? কোন জিনিসটা নিয়া আমরা একটা চাইনিজের পাশে, বা জাপানিজের পাশে, বা আমেরিকানের পাশে, বা ব্রিটিশের পাশে দাঁড়াইতে পারি এবং বলতে পারি- আমাদেরটা সেরা, আমাদেরটা মৌলিক, আমাদেরটা অত্যাধুনিক! 

দেশ নিয়ে গর্ব করতে কার না ভালো লাগে? দেশের প্রতি, নিজ জাতির প্রতি ভালোবাসা মানুষের সহজাত প্রবৃত্তি। কিন্তু ভালোবাসার তো উপাদান লাগবে। কোন জিনিসটাকে আশ্রয় করে দেশকে ভালোবাসব? আমার দেশের কোন জিনিসটা ভালো? শিক্ষা, খেলা, রাজনীতি, অর্থনৈতিক শক্তি, সামরিক শক্তি, নীতি-নৈতিকতা, দেশপ্রেম, সভ্যতা, শিল্প, সাহিত্য, চলচ্চিত্র, জ্ঞান-বিজ্ঞান, প্রযুক্তি, আদর্শ- কোন জিনিসটা নিয়া আন্তর্জাতিক অঙ্গনে দাঁড়ানোর হেডম আছে আমাদের? 

একটা ভালো বৈজ্ঞানিক আবিষ্কার করতে পারি না, একটা ভালো সিনেমা বানাইতে পারি না, একটা ভালো কাব্যগ্রন্থ লিখতে পারি না, একটা সাড়া জাগানো উপন্যাস লিখতে পারি না, একটা শক্তিশালী ফুটবল বা ক্রিকেট টিম গড়ে তুলতে পারি না, একটা নৈতিকতার দৃষ্টান্ত স্থাপন করতে পারি না! আমরা পারিটা কী? পারি শুধু ভাত খাইতে। আমাদের পেটভরা ভাত, মনভরা হিংসা, মাথাভরা হীনম্মন্যতা, আর শরীরভরা অসুখ-বিসুখ। আমাদের দাদা-দাদীদের জীবন কাটল ব্রিটিশের হাতে মার খেয়ে, বাবা-মায়ের জীবন কাটছে পাকিস্তানিদের হাতে শোষিত হয়ে, আর আমাদের জীবন কাটতেছে নিজেরা নিজেরা মারপিট করে। বড় কোনো আশা, বড় কোনো সাধনা, বড় কোনো লক্ষ্য-উদ্দেশ্য আমাদের জীবনে নাই। 

কেন আমরা কিছুই করতে পারি না? আমরা কি আসলেই হীনবল, ভীরু, কাপুরুষ, রুচিহীন, ব্রেইনলেস, ক্ষুদ্রমানসিকতার মানুষ?